Tuesday, January 26, 2016

পুড়তে শিখে গেছি


পুড়তে শিখে গেছি
...................... ঋষি
==========================================

আমি পুড়তে শিখে গেছি
জানিস তো আমি আজকাল অনে বড় হয়ে গেছি।
জন্মের পরিচয় ছেড়ে পোশাকি মেজাজে
আমি উড়তে শিখে গেছি।
খোলা আকাশ আমার কথা শোন
আমি পুড়তে শিখে গেছি।

আমি সেই আদিম কোনো  সিন্ধু সভ্যতার পুরুষ
পাথর ভেঙ্গে পাথর গড়া অভ্যাস।
আমি সেই খিদের পেটে প্রথম আদিম মানুষ
মাংস পুড়িয়ে দাঁত লাগানো যার  স্বভাব।
চিত্কার করতে ইচ্ছে করছে
কোনো মৃত জানোয়ারের মতন আমার চোখে জল।
আরো কাঁদতে ইচ্ছে করছে
মাথার ভিতর জীবিতদের মৃত কোলাহল।
আর কত জীবন
একলা আমার জাস্ট পোড়াতে ইচ্ছে করছে।

আমি পুড়তে শিখে গেছি
জানিস তো জীবন থেকে ফুরিয়ে যাওয়া মানে হারানো নয়।
আমার আরো বাঁচতে ইচ্ছে করছে
আমি যে উড়তে শিখে গেছি।
ওই খোলা আকাশ জানে একলা পোড়ার মানে
আমার আরো পুড়তে ইচ্ছে করছে। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...