Friday, January 15, 2016

কথপোকথন

কথপোকথন
................... ঋষি
====================================================
নিজেকে স্বীকার করতে পারি না
মন তোকে জানানো হয় নি এখনো অনেক কিছু।
সাহস করে বলতে পারি না
নিজের গলা টিপে ধরি।
মন ভালবাসা সেই রুপোলী নদী যে প্লাবন চায়
অথচ কেন ভাসতে পারি না।

আমার বুক ফেটে যায় ঘন অন্ধকারের নিরুদ্দেশের পথিক আমি
আমার বুকের মধ্য দিয়ে কেটে যায় রাস্তা আরো কত দূর।
হৃৎপিণ্ড উপরে শূন্যে ছুঁড়ে দেয় অস্তিত্বের চাবিকাঠি
হটাত মাটিতে পরে হারিয়ে যায়।
আমি খুঁজতে থাকি আর খুঁজতেই থাকি চাবি
সিন্দুকের দেরাজে রাখা লুকোনো কথা।
মনে পড়ে যায় কত কথা রেখে এসেছি  বানভাসি গ্রামে
চোখের জল, কিংবা ইট বের করা ভাঙ্গা দেউলের কাছে।
মন্দিরের প্রতিমা খড়খড়ি ওঠা চামড়া
আর বৃষ্টিতে ভেজা দেউলে সময়।

নিজেকে স্বীকার করতে পারি না
টুকরো টুকরো মন এখানে সেখানে চামড়ার মুখ।
বুকেতে ছোঁয়ান ডিনামাইটএর স্পর্শ
আমি স্বপ্নের ভিতরে শূল , কিংবা অন্ধকারে অসমান সূর্য।
মন ভালোবাসা কখন যে শুকনো নদী
আর নদীর ধারে পরে থাকা অসংখ্য মুখ।



No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...