Friday, January 8, 2016

স্পর্শ সুখ

স্পর্শ সুখ
............ ঋষি
===============================================
ভাবছি তোকে নিয়ে আত্মজীবনী লিখবো
তোর স্মৃতিকে স্পর্শ করে ঝাঁপ দেব প্রেমের আগুনে ফিনিক্সের মতন।
আমি নিজেকে  পুড়িয়ে একলব্য হতে চাই তোর আগুনে
তোকে এক স্পর্শ কবিতা লিখে দেবো।
অনন্ত সময়ের অধিকারে হয়তো কোথাও কোনো হিমবাহ গলে
আমি মিশে যাবো কোনো ঝরনার জলে।

তোকে স্পর্শ করে আমার মহুয়ার নেশা হয়
কোনো শাঁওতালী বস্তিতে আমি সঙ্গমেরত কোনো কালো ভ্রমরার প্রেমে।
নিজের টালমাটাল উপস্থিতি তোর পাগলকরা চোখে
আমি নগ্ন দাঁড়িয়ে থাকি সময়ের ইতিহাসে।
মৃত্যুর গালে গাল ঘষে আমি যন্ত্রণা লিখি তোর প্রেমে
তোর দেওয়া আবির রঙে রঙিন হয়ে যায় সারা আকাশ জুড়ে শোক।
মৃত্যুর থেকে দামী কিছু আমার স্পর্শে আসে না
তোকে মনে করে হৃদয়ের দেওয়ালে রঙিন  স্পর্শ সুখ।
আমি চঞ্চল প্রজাপতিদের সবুজে ছেড়ে দি
তোকে দেখে আমি সময় লিখে দি লালচে কালিতে ।

ভাবছি তোকে নিয়ে আত্মজীবনী লিখবো
ভীষণ অন্য অনুভবে আদর কোনো ভালবাসার মতন।
লিখে দেব তোর স্পর্শ ঠোঁটে
সেই শাঁওতালী মেয়েটা গর্ভবতী হওয়ার যাতনা।
 সময়ের অসুখে বেআব্রু  জীবনে কাছে তার সময়ে শোক
অথচ আমি গর্বিত পিতৃ সুখে  কবিতা।

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...