Tuesday, January 12, 2016

জান্তব সময়

জান্তব সময়
.............. ঋষি
=============================================
নিজের সাথে সময় কাটানোটা
একটা অদ্ভূত দর্শন নিজে কাছে ক্রমশ আয়নায়।
বেশ লাগে তোকে দেখতে মিষ্টির মতন
চ্যাট চ্যাটে একটা না ছাড়া ভাব লেগে থাকে আয়নায়।
আমার ভয় করে যদি আমি জন্তু হয়ে যায়
এক লাফে ছিঁড়ে ফেলি তোর বুকের গভীরে গোপন খিদে।


হাসছিস যে
আরে আমাকে ভয় পাবি তো একটু।
আরে কাছে আসিস না আর একটু তো ভয় কর
জানি তুই কোনদিন ভয় পাস নি সময়।
তোর বুকের পারদে জমে যাওয়া সময়ের বরফে
অনেকদিন খিদে শুয়ে হৃদয়ের মর্গে।
তবু তো ভয় পা আমাকে
আমি এক বিশাল জন্তু সময়ের মতন অন্ধকার দিনের।
সরিয়ে দেবো  তোর বুকের পর্দা
অন্ধকার থেকে নিয়ে আসবো এক রাশ বন্য গন্ধ তোর নিস্তব্ধতায়।
তুই পাগল হবি ,তুই আদর হবি
আরেকবার হেসে বলবি বেশ তো তুই আরো জান্তব হ।

নিজের সাথে সময় কাটানোটা
জীবিত বিছানার চাদরে কেমন এক আঁশটে বন্য গন্ধ সময়ের।
সময় যে তোর দেখা সাপের মতন বিষধর
অথচ তুই সেই বন্য দপ্তরের  রেস্কুই ম্যানেজারের ভূমিকায় সময়ের প্রেম।
সময় হাসছে আমার মতন জন্তুর মুখে তোর বুকে
আর তুই পরম তৃপ্তিতে আগলে রাখছিস আমাকে।

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...