Tuesday, January 26, 2016

আগুনে পরিচয়

আগুনে পরিচয়
.................. ঋষি
==================================================
কতক্ষণ আকাশের চাঁদ জানে
মরে যাওয়া আলো আর হারানো প্রেমের কথা।
বলিস না কি করে জানে
গত ৭২ ঘন্টা কোনো আগুনের স্পর্শ খোঁচা মারে হৃদয়।
শব্দ হয় তাই আতকে ওঠে
আগুনে পরিচয়।

এমন করে শিখে ওঠা বর্ণপরিচয়
আমার শেখা বর্ণরা জানে কোনো শব্দের মানে।
আমার শেখা হৃদয় লিপি  জানে চলন্তিকা তুই রুপোলি দরজায়
স্বপ্নের সিঁড়ি বেয়ে নেমে আয় হৃদয়ে
তুই অন্ত স্বত্বা।
ভিজে যাওয়া মাঠে শিশিরের স্পন্দন
প্রেম হৃদয়ে বাস
এখন আগুন মাস।
স্পন্দন আমার কবিতার ছিঁড়তে চাওয়া আকাশ
জানিস তো মাঝে মাঝে আমার পাগল পাগল লাগে।
সোহাগী প্রেমের কথা
সোহাগী প্রেমের স্বর
আমার আজ কেন একা একা লাগে।

কতক্ষণ আকাশের চাঁদ জানে
কফিনবন্দী জীবন আর আটকানো পেরেকের মানে।
মনে মনে ডুবে যায়
গত হয়ে যাওয়া সময়ের ভিড়ে সময়ের সত্কারে।
আমাকে শুধু আকাশের চাঁদ জানে
আগুন আর আলোর পরিচয়।  

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...