Thursday, January 14, 2016

অন্য সময়

অন্য সময়
................ ঋষি
====================================================
ভেবে দেখলাম পাল্টে যাবো
কোনো নিষেধ বারণ এর তোয়াক্কা করার প্রয়োজন বোধ না করে।
ঠিক যেমনটা চেয়েছি
তেমনটা বুকের আগুনে সময়কে পুড়িয়ে দেবো।
পুড়িয়ে দেবো দেশ ,সীমা ,হৃদয় জাতীয় অবাধ্য ,বেসরম দুঃখ
লিখবো আবার অন্য সময়।

ঈশ্বরের প্রতি আমার অগাধ ভক্তি
তাই বোধ হয় ঈশ্বর মুখো হলেই আমি দেখি এক বেআব্রু মাকে।
আমার দেশ ,আমার মাটি ,আমার জীবন
ছি লজ্জা।
ফ্যাল ফ্যাল করে তাকিয়ে  দেখি অথচ অভিশাপ দিতে পারি না ঈশ্বর
ঈশ্বর ভূমিকায় ধর্মের কুকুররা চিত্কার করে।
স্বার্থের দরজায় দাঁড়িয়ে স্লোগান ধরে নাস্তিক তুই নরকে যাবি
আমি হাসতে থাকি ,আমি কাঁদতে থাকি।
আমার ভয় করে না আরো যন্ত্রণা হয় আমার মা কাঁদছে
কাঁদছে আমার দেশ।
ঠিক তখনি মাথার ভিতর  যুদ্ধের দামামা
সময়ের রক্তে  কলম চুবিয়ে আমার কবিতা
আমি কি পাগল হয়ে যাচ্ছি।

সর্বনাশ
লাল ওষুধ, নীল ওষুধের পরিচর্যায় আমার  অসুখ সারে না।
ডাক্তার বদ্যি ফেল করে ঈশ্বরের নাম করে
আর আমার ঈশ্বরের প্রতি অগাধ ভক্তি।
আমি করি অপেক্ষা
একটা সুন্দর দেশের ,এক দেশ মানুষের ,আর সম্মানের। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...