Sunday, January 10, 2016

আমি তো মরে গেছি কবে

আমি তো মরে গেছি কবে
............. ঋষি
-----------------------------------------------------------------------------------
নাস্তিক আমি ধার্মিক নয় তাই না
ধর্ম কাকে বলে সাত পাঁকে বাঁধা নারীর যন্ত্রনাকে ।
শাঁখা সিন্দুর নিয়ে একুশ কোটি দেবতার গভীর স্তবকে
না নিজেকে ,নিজের হৃদয়কে।
যেখানে নিজস্ব আত্মায় নিজের পরিচয় বেজন্মা বলে আমাকে
আর মৃত্যু তুই আমাকে নাস্তিক বলবি।

আপাতত আর কিছু নয়
এই খানে রেখে দিলি বোঝাপড়া সময়ের হাতে।
আমি তো মরে গেছি কবে
যেদিন অহল্যার চিত্কারে কেঁপে উঠেছিল সময়ের ভিত।
যেদিন একরাশ পুস্প বৃষ্টি হয়েছিল বিজয়প্রাপ্ত  পান্ডবদের জন্য
যেদিন পঞ্চবটিতে নাক কেটে ঘুরে ফিরেছিল শূর্পনখা।
আমি তো মরে গেছি
তোর চোখের গভীরে রাখা কোনো না বলা কবিতা দেখে।
আর না বলা কবিতারা মৃত্যু সামিল
আমার যন্ত্রণা।

নাস্তিক আমি পবিত্র ধর্মগ্রন্থের কালো অন্ধকার
যেখানে কর্ণ দাঁড়িয়েছিল অর্জুনের দেওয়া মৃত্যুর সাথে।
সেই পুণ্যভূমিতে দাঁড়িয়ে
আমি ঈশ্বর হয়ে যায় পুস্পবৃষ্টি করি।
মৃত্যু তুমি ভিত সেখানে কর্ণের বীরত্বের অদ্ভূত আহ্বানে
কে বদলাবে আমাকে সময়।

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...