Thursday, January 21, 2016

রামকিঙ্করের সৃষ্টি

রামকিঙ্করের সৃষ্টি
................. ঋষি
========================================
তোমাকে দেখতে অনেকটা রাম কিঙ্করের মতন
এমনি বলেছিল চলন্তিকা প্রথমবার।
কিন্তু রাম কিঙ্কর সে যে মানুষ  ভেকে ঈশ্বর
অথচ আমি সে যে নেহাত মানুষ।
পাগল হয়েছে মেয়েটা
ইশ্বর আর মানুষের তফাত বোঝে না।

রাম কিঙ্কর বেজ বিখ্যাত কোনো স্থপতি
সমরেশ মজুমদারের দেখি নাই ফিরে আমার হাতে।
কি অদ্ভূত স্রষ্টা
কি অদ্ভূত সৃষ্টি।
কি বলে চলন্তিকা আমি রাম কিঙ্কর
ভীষণ হাসি পাচ্ছে আমার চলন্তিকা এই মুহুর্তে,
 তুই এখনো বাচ্চা রয়ে গেলি।
আমি কবিতা লিখতে পারি
কিন্তু জীবন গড়তে পারি না।
অথচ ওই ভদ্রলোক কি অনায়াসে পাথর ভেঙ্গে গড়ে গেছেন
আদিম সৃষ্টি।
পাথুরে জীবন বলা যায় ,কত জীবন্ত
আর আমি মানুষ গড়তে পারলাম কই।

তোমাকে দেখতে অনেকটা রাম কিঙ্করের মতন
এমনি বলেছিল চলন্তিকা প্রথমবার।
চলন্তিকা তুই কখনো গেছিস শান্তিনিকেতনে
সেখানে দেখিস এক জীবিত বুদ্ধ বসে আছেন।
রাম কিঙ্করের সৃষ্টি
কি অদ্ভূত তার শান্তি যেমন জীবিতরা চায় আরকি। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...