Tuesday, January 19, 2016

অ-তিথি

অ-তিথি
........................ ঋষি
====================================================
নীল রং আমার প্রিয় কেন জানিস
ওটা আকাশের রং।
আকাশ সেই ছেলেটা যার বুকে মাথা রেখে  তুই খুঁজিস  জীবন
আর আমি খুঁজি  তোকে।
আমার বুকে আঁচড়ে অজস্র প্রহসন
ভয় লাগে যদি হারিয়ে ফেলি ,যদি খুঁজে না পাই তোকে ,,কোনদিন।

তুই কি করে জানলি
এক ভাঁড় চায়ে কিংবা একটা সিগারেটে আমার মন ভরে না।
মন ভরে না তোকে বারংবার পাওয়ায়
বুক ভরা সিগারেটের ধোঁয়া ,তিতো ঠোঁটে বিরক্তি ফেলে আসা
কেন বলতো এমন হয়।
এক আকাশ বুক নিয়ে তুই যখন নীল  শাড়িতে আমার কাছে আসিস
আকাশ হাসতে থেকে,আর সেই ছেলেটা একলা হয়
ভীষণ একলা তোর মত রাত জাগা চোখ
ভাঙ্গা নিঃশ্বাস আর বিশ্বাস
তুই আছিস তো আমার
একলা আকাশ

এক উপনাস্যের মতন ক্রমশ পৌঁছানো শেষের পাতায়
পাতা শেষ হয়ে যায় ,তুই না।
এক পৃথিবী মৃত্যু কুড়িয়ে নিয়ে তোর  দরজায় আমি
সেই আকাশ বলে ছেলেটা।
নীল রং যার ভীষণ প্রিয়
অ-তিথি,সারা আকাশে  এক জীবন বাচাঁর ক্ষিদে। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...