Friday, January 29, 2016

মনে রাখা

মনে রাখা
................... ঋষি
==============================================
সে বলে আমাকে মনে রেখেছে
আমি বলি সে মন আমার কাছে নেই।
মনে রাখার হিসেব আমি রাখিনি কোনো দিন
সত্যি বলছি মনে রাখে নি।
মনে রাখতে চাই নি পাট ভাঙ্গা শাড়ি ,নতুন বইয়ের পাতার তফাৎ
অনেকটা নারী আর কবিতার মতন।

কেন জানি আজ ও মনে হয়
শাড়ি  ছাড়া নারী ঠিক মায়ের মতন লাগে না।
যেমন লাগে না আমার কবিতা ছাড়া জীবনে বাঁচা
অথচ সে আমাকে বলে মনে রাখবো।
আমি মনে রাখবো  না জীবন
পথের পরে পথ ফুড়িয়ে  যখন হারিয়ে যাওয়া যায়।
তখন নাই বা হাঁটি সেই পথে
নাই বা রাখি কথা মনে রাখার।
এখন সত্যি তাকে প্রশ্ন করা হয় নি
আমি কি মনে পড়ি  তোর।

সে আমাকে  বলে মনে রাখবো
আমি চুপ করি শুনি আমার চোখের পাতায় জল।
জীবন থেকে হারানোর মুহুর্তে আর যাই হোক
জীবন কখনো মনে রাখে না।
যেমন মনে রাখে না সময় কোনো সুখী মুহূর্ত
আর আমি কিছুই মনে রাখতে চাই না।

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...