Thursday, January 21, 2016

আমার মা

আমার মা
............. ঋষি
================================================
মাকে দেখি নি আজ বহুদিন হলো
আমি স্বপ্ন দেখি এক দেশের যার সারা শরীরে জ্বলবে আলো।
মা আজকাল দেখতে পান না ভালো
চোখে হরলিক্সের বাইরে মা বই পড়তে ভালোবাসেন।
কিন্তু মাকে ভাবার সময় নেই কারো
ঘরের খিদের পাহাড়ে মা এখন বিশ্বের দরজায় দাঁড়ানো ।

মাকে আমি দেখি নি বহুদিন
স্বপ্নে দেখেছি হাতে বন্দুক নিয়ে আমি রবি ঠাকুরের শিশু।
তারা এসেছিল বহুজন
আমি বন্দুকের ট্রিগার টেনে আওয়াজ করেছিলাম।
সেই শৈশবের বন্দুকে বাঁচাতে পারি নি মাকে
তুলে নিয়ে গেল
মাকে আমি দেখি নি আজ বহুদিন হলো।

মাকে আমি দেখি নি বহুদিন
শুধু ঘুমের মধ্যে আজও খুঁজতে থাকি মায়ের বুকের গন্ধ।
ঘুম ভেঙ্গে দেখি সময় দাঁড়িয়ে হাতে হ্যারিকেন
কিন্তু হ্যারিকেনে কতটুকু আলো।
দরজা খুলে মা ঘরে ঢুকলো সময় কাঁদছে মায়ের মতন
বাপ ঘরে ফেরে নি দুসপ্তাহ হলো
মা এবার কি ভাবে দাঁড়াবে সময়ের কাছে।

মাকে আমি দেখিনি বহুদিন হলো
আমার মা আজ সময়ের মন্দিরে দাঁড়িয়ে ভিখিরিনীর হাত।
শহর মতন বাড়ছে সময়ের মতন বাঁচার অজুহাতে
আর আমি সেই ভিখিরিনীর কোলে না জন্মানো সন্তান।
তবু আমার দুঃখ আমি দেখতে পাই সময়
কিন্তু মা ,সে যে সময়ের অন্তরে আমার খিদের পৃথিবী। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...