Tuesday, January 5, 2016

চলন্তিকা প্রেমে

চলন্তিকা প্রেমে
...................... ঋষি
==============================================
আচ্ছা তোকে একটা কবিতা করে ফেল্লাম না
চলন্তিকা তোকে নারী কল্পনা করতে ভালো লাগে।
ভালো লাগে যাচ্ছেতাই করতে যখন তখন
তবে এমন তো ভাবি নি।
তোকে আমি লিখতে লিখতে কখন যেন কবিতা করে দিলাম
কবিতার নারী।

যাই হোক
জন্ম ইস্তক স্বপ্ন ছিল এক ছায়া সঙ্গী।
অদ্ভূত কল্পনায় ছড়ানো কোনো স্বপ্নের শহরে আমি একা
আর চারপাশে সব কবিতা।
কখন যেন আমি লিখতে লিখতে বড় হয়ে গেলাম
চলন্তিকা তুই নারী।
আর কি করে তোর প্রেমে পরলাম
লিখতে লগলাম কাগজের শব্দে অসংখ্য প্রেম তোকে নিয়ে।
তোকে বির্যবতী করলাম ,করলাম গর্ভবতী
জন্ম দিলি তুই প্রকৃতি ,চেতনা ,সত্যি আর স্তব্ধতা।
আর মুগ্ধ হয়ে বুনে চললাম স্বপ্ন
কবিতার প্রেমে।

তবে কখনো ভাবি নি চলন্তিকা তোকে আমি নগ্ন করলাম
বরং পুজো করছি তোকে বুকের রক্ত প্রবাহে।
নিস্তব্ধে চান করিয়ে ,চুল বেঁধে ,ফ্রক পরিয়ে কোলে  নিয়েছি শিশুদের মত
 কখন যেন তুই বড় হয়ে গেলি ,হয়ে গেলি প্রেমিকা।
আর আমি পুজারী ,পুজোর ফুলে তোকে লিখতে শুরু করলাম স্তবকে
তবে কখনো তোকে লজ্জা দি  নি কবিতায়।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...