Tuesday, January 19, 2016

আকাশলীনা (২)

আকাশলীনা (২)
.................. ঋষি
=================================================
এলোমেলো কথা সাজিয়ে আকাশলীনা
তুই মেঘে ঢাকা
বৃষ্টি  হচ্ছে আজ আমি জানি ,এও  জানি কোনো বিষন্নতা
দম চাপা শব্দদের ভিড়ে
নিজেকে লুকিয়ে রাখা সে যে সামাজিক
কিন্তু সময় আমার মতন অসামাজিক হৃদয়

সকালের চায়ের  কাপে ঠোঁট রেখে
তৃষ্ণা না মেটা  সময়ের গায়ে অজস্র চাপানউতর  আকাশলীনা।
আমি ঠিক বুঝতে পারি
সময় সেও কোনো মেঘে ঢাকা আকাশের মতন তোর  বুকে।
তোর  সাজানো চোখের তারায়
তুই নিজেকে লোকাতে পারিস
আমাকে না।
আমি তোর  বিষন্নতার আগুনে এক মুঠো ছাই
দমকা হাওয়া হৃদয়ের।
উড়ে যায়
খুব কাছে তোর বিষন্নতার লুকোনো ক্লাইম্যাক্সে।

এলোমেলো কথা সাজিয়ে আকাশলীনা
আকাশ ঢাকা যায় না।
জীবন দিয়ে মুছে ফেলা সময়ের সরোবরে তুই চান করতে পারিস
হতে পারিস পবিত্র ঈশ্বরের মতন।
আমি পাঁকের পদ্ম ,তোর  ভেজা ঠোঁটের অভিশাপ
বিষন্নতা হৃদয়ের পাঁকের মতন। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...