Tuesday, January 19, 2016

চলন্তিকার তোর খেয়াল

চলন্তিকার তোর খেয়াল
............... ঋষি
==============================================
সবজান্তা হেমন্তের মিঠে খেয়াল  তুই চলন্তিকা
সব জানিস কি করে বল তো ।
আমি কেমন আছি ,কোথাই আছি ,কি ভাবে বাঁচি
আমার শহর ছেড়ে তোর কাছে যাওয়াটা অভ্যাস।
কোনো নিয়ম না ,কোনো যানবাহন না
শুধু তোর শহর আমার স্পর্শে কাছাকাছি।

জানি তুই পাগলী ছিলিস
জানি আমিও এক পাগল যে সময়ের সাথে সন্ধি করে
নিজেকে করছে রক্তাক্ত নিজের মত।
জানি তোর শহর থেমে থাকবে না কোনদিন আমার মত
হাজারো যানবাহন ,চিত্কারে পরিপূর্ণ
অথচ তুই আকাশ দেখিস।
মেঘ দেখে তোর কি আনন্দ ছেলেবেলার ছড়া
আয় বৃষ্টি ঝেঁপে ,জীবন দেব মেপে।
চলন্তিকা তুই জীবনের নদীতে পা ডুবিয়ে খেলতে থাকিস
অথচ বৃষ্টি আসে এক ঝাঁক কল্পনার মত তোর খেয়াল।
আমাকে ছুঁয়ে নামে মনমেঘে
আমি সেই জীবনের নদীর একলা বাড়তে থাকা জল।

সবজান্তা হেমন্তের মিঠে খেয়াল তুই চলন্তিকা
এলোমেলো ভাবনাদের চারদেওয়ালের অভ্যাস।
একটুই বদলায়
নিজেকে ভাবতে আমাদের শহরে একসাথে মুহুর্তদের।
এক মেঘ দুরত্ব আর বৃষ্টি
দারুন মিষ্টি বল চলন্তিকা চিনচিনে ব্যাথা।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...