Friday, January 8, 2016

সভ্যতার সম্প্রসারণ


সভ্যতার সম্প্রসারণ
........... ঋষি
===================================================
কেমন শীত শীত কুয়াসা
আমার দিকে হেঁটে আসা তুই চার দেওয়াল।
সভ্যতার ঘুম ভাঙ্গা কাকেদের চিত্কার
খিদে শুরু।
কিন্তু আমার খিদে শেষ হয় না চলন্তিকা
ক্রমশ আরো কাছে তুই।

তখনও লেপ ছাড়ে নি সময়
তখনও দাঁত মাজে নি রাস্তায় দাঁড়ানো গোপাল দার চায়ের দোকান।
বুনো জংলি হাতির মতন কুয়াসা ছিঁড়ে এগিয়ে আসা বুলডোজার
ভেঙ্গে চলেছিল বস্তির ঘরগুলো।
তুই তবু এগিয়ে আসছি চলন্তিকা আমার দিকে
মনে হয় শহরের ট্রাম খুব গম্ভীর উপস্থিতির মতন বিচরণ আমার বুকে।
চলন্তিকা আমি বেঁচে আছি
এই শীতের শহরে।
যেখানে সকলে জমে গেছে ফারেহাইটের হিসেবে
যেখানে সভ্যতার সম্প্রসারণ একটা অজুহাত লজ্জা লোকাবার।
আর শুধু আমি নগ্ন দাঁড়ানো সময়ের মতন চলন্তিকা  তোর অপেক্ষায়
তুই আরো কাছে আমার।

কেমন শীত শীত কুয়াসা
নগ্ন  তোর  ভিজে পায়ের পাতা সভ্যতার পিচের উপর শিশিরের অভ্যাস।
ঘুম ভাঙছে সভ্যতা এবার
নেতিয়ে পরে আছে গোপালদার চায়ের দোকান।
সামনে দাঁড়ানো গোপালদা কাঁদছে বাপ ঠাকুরদার সাথে
চলন্তিকা এই শহরে আরেকটা পিচের রাস্তা হবে। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...