Friday, January 1, 2016

অনুভব (৫৩)

অনুভব (৫৩)
........... ঋষি
=========================================
দুরন্ত সব অনুভবরা তোর  টিলায়
একমুঠো  রৌদ্র  ঈশ্বরের মতন স্পর্শ করে তোকে।
একটা যন্ত্রণা  চুঁয়ে  নামা সময়ের মুখ
আমার মুখোমুখি তুই।
কোনো আদিম ঈশ্বর
আদিমতা ছাড়া তোকে ভাবতে পারি না।

ভেবছিলাম তোকে মা বলে ডাকবো
তুই একটা নাম দিলি যন্ত্রণা।
ভেবছিলাম তোকে  ঈশ্বর করে রাখবো আমার আকাশে
কিন্তু ভয় পেলাম যদি স্পর্শ না পায়।
আসলে আমি ভিখিরি এক
খোলা সীমানা বাস করে আমি শুধু বুঝি
একটা দেশ।
একটা বিশ্ব আমার বুকে চিত্কার করে
তোর  নাম ধরে।
জাতি ধর্ম নির্বিশেষে এখনো লিখতে পারি নি সময়ের শান্তি
তোর মতন আমিও দেশবাসী।

দুরন্ত সব অনুভবরা তোর  টিলায়
কঠিন পাটিগণিত রাতে আমি আকাশের দিকে চোখ রাখি।
অদ্ভূত একটা মায়া জুড়ে যায় আকাশপথে
শৈশবের সেই কাঁটা তার মাটি।
পরিনত বয়সে কখন যেন হিসেব হয়ে যায়
দূরত্বের দুর্বলতার সার্বিক সময়ে। 

No comments:

Post a Comment

অগোছালো কবিতা

কেউ পাখি হয়ে গেছে কেউ আকাশের নিচে পৃথিবীতে খুঁজে নিচ্ছে ল অফ এট্রাক্সন অথচ এই শহরের খাঁচায় বন্দি ভাবনা  তোমার ব্লাউজের ক্লিভেজে আটকে আছে, স...