Saturday, May 10, 2014

RISHI026@GMAIL.COM

অজানা বেলা
........ ঋষি

আজ আমি শুনবো
শুধু মুগ্ধ হয়ে শুনবো তোমায়।
জীবনের হিসেবে গুনবো না লোক লজ্জায়
শুধু জানবো অজানা এক অবচেতনে লোকানো তোমাকে
আমিত্বের মাঝে শব্দ সুরে।

যে যন্ত্রণার পথ চলা শুরু অনির্দিষ্ট আকাশের নীল মাটিতে
এঁকে বেঁকে প্রানের সুখে আর কিছুটা দুঃখে।
সে দুঃখের এক রাশ দেওয়ালে ঠেকা পিঠ
আমার অন্তরে ,তোমার পথে
আজ আমি হাঁটবো সে পথে একলা হয়ে।

আর কিছুটা যায় অন্ধকারে একলা আকাশে পাতা নকশী কাঁথা
কালপুরুষ ,ধ্রুবতারা,কতো লুকোনো ছায়া চাঁদের মুখে।
আমি তো আছি সেই ছায়ায় পরম শান্তি
পরম অহংকার অলংকারের মতো
শুধু জানতে চাই তোমায় অন্তরে কষ্টে।

আজ আর করবো না এ গোলকের আবর্তনের প্রত্যাশা
প্রত্যাশা শুধু এক আকাশ স্বপ্নের আকাশ জানার।
প্রত্যাশা ফুটপাথে দাঁড়িয়ে পা মাপা শহরের বন্দিত্বে
লুকিয়ে থাকা অন্ধকারকে জানার
আর তোমায় ,তোমার মাঝের অস্তিত্বটুকুকে।

এক আঁচলা জল আর একগ্লাস জল দুটোই আমার
আমি পূর্ণ আর গড়িয়ে পড়া শুন্যতায় অন্ধকার খুঁজি।
খুঁজি নিজেকে অন্ধকার কবিতাদের মাঝে
আমার কবিতাদের কোনো শান্তি নেই
শুধু জানতে চাই প্রেম তোমার মাঝে।

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...