Sunday, May 11, 2014

RISHI026@GMAIL.COM


আসলে কবিতারা পুড়ছে
............. ঋষি

তোমাকে বিষাক্ত রক্তে ভিজিয়ে
তুমি নারী লেখা আছো আমার কবিতার খাতা জুড়ে।

সেদিন রাত দশটায় আমার কবিতারা তোমায় ছুঁয়ে
আমায় বললে চলো বেড়িয়ে পড়ি।
আর আমি পা বাড়িয়ে বাউল
বেড়িয়ে পরলাম শহরে ফুটপাথে নিঃশ্বাসে।
কয়েক পা হাঁটতেই তের পেলাম
তুমি নেই পাশে ,,আমার তুমি নারী।
আমি জানতাম তুমি আসবেই।


বিশ্বাস ছিল তুমি আসবেই কবিতার হাত ধরে
কিন্তু জানতাম না
বাবুঘাটে গঙ্গায় তুমি পুড়ছো।
আমার কবিতারা দাঁড়িয়ে দেখছে তোমায়
আমি জানতাম না।
জানলে হয়তো এমন কবিতা লিখতাম না
যেখানে তুমি নেই।

শুন্য রাজপথে আমার কবিতারা শুন্য দৃষ্টিতে
আকাশ দেখছে ,বৃষ্টির অপেক্ষা।
আর আমি
এদিক ওদিক পাগলের মতো সিগারেটের ছাই.
দু প্যাকেট তো হবেই
পুড়ছি আর পুড়ছি তোমার সাথে
আর আমার কবিতারা দেখছে আর হাসছে।

তারপর রাত বারোটায় ক্লান্ত বাউলের পাগলামি
শুন্য খাঁচায় বাড়ি ফেরা তুমি ছাড়া কবিতার হাত ধরে।

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...