Saturday, May 3, 2014

RISHI026@GMAIL.COM

কষ্টের বৃষ্টি
........... ঋষি

আমার জমানো অভিমানের ছেঁড়া কষ্টগুলো
আকাশের গায়ে চাপ চাপ মেঘ।
মেঘেদের দেশে আজ সমুদ্র যদি হয়
আমি কোথায় সে সমুদ্রে
কোনো অনন্ত অধিকারের দেশে।

যারা দাগ টানে আর যারা ভোগে
দুটো পুরো আলাদা একটা অহংকার।
দাগের উপর দাগ চাপিয়ে
মিষ্টি হাসি আরক্ত চোখের জল
হৃদয় যন্ত্রণার চাপা অলংকার।

সবটাই মিছে নয় ,ফাঁকি নয়
ফাঁক থাকে আলো আর অন্ধকারে।
বন্ধ দরজার ওপারে শান্তির আলোতে
তবু অন্ধকার তো আর আলো নয়
আর আলো এলে অন্ধকার পালায়।

এ যেন এক জন্মান্তরে পাপ ঝরে
আকাশে মেঘের দেশ থেকে ক্লান্তি।
টুপটাপ ঝরে পরে আমার উপরে
বিষ যেমন ঝরে হৃদয়ে কষ্ট হয়ে
দিনে রাতে হৃদয় আকাশের ওপারে।

আমি মেঘ দেখি নি রৌদ্র মাখা আকাশে গায়ে
শুধু চাপ চাপ কালো মেঘ বৃষ্টির আকাশে।
আমি হাসতে পারি নি আমার জীবনের পাতায়
শুধু কষ্টে লিখছি কবিতা বাতাসে
আমার কষ্ট বৃষ্টি হয়ে ঝরছে আমি দেখতে চাই নি। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...