Friday, May 30, 2014

rishi026@gmail.com

ঘুম আসছে না
............ ঋষি

সাম্রাজ্যের শেষ পাতায় রাজা মৃত
সারারাত  বিলাসী স্পর্শে রাজা জীবিত।
ঘুম আসছিল না কিছুতেই
পাটরানীর সদ্য লেখা কবিতায় প্রেম মৃত।
পাটরানীর শারীরিক ভাষায় প্রেম জীবিত
ছাদের কড়িকাঠে মাকড়সার জাল।
আর টিকটিকিদের ধিক্কার দেওয়ালের গায়ে
সাম্রাজ্য নিপাত যাক।

কিছুতেই ঘুম আসছিল না
রাজার চোখ জুড়ে লাল নেশার স্বপ্ন।
আর আমার ঘরে টাঙানো মশারি
পাটরানীর চোখে লেখা অজস্র প্রশ্ন।
আর পাটরানীর লুকোনো প্রেম আমার ঘরে
দেওয়ালের রং জ্বলা গায়ে আকাশের রং।
বাদিকে তাকে রাখা গীতবিতানে আর
আমার রাজার কবিতা গান ।

সাম্রাজ্যের সভ্য খাতায় আজ রাজার দিন
আজ রাজা হাসছে আমার সামনে  দেওয়ালে ছবিতে।
ঘুম আসছে না কিছুতেই
পাটরানী আজ আমার বড় কষ্টে অনেক দূর কবিতায়।
কিছুতেই আসছে না আমার কষ্টের ঘরে
শুধু ঘড়ির কাঁটায় বেড়ে যাচ্ছে বয়স।
আর কিছু না আজ রাতে
আমার ঘুম আসছে না কিছুতেই। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...