Sunday, May 25, 2014

RISHI026@GMAIL.COM

গত চারদিনে
........... ঋষি

গত চারদিনে না হলেও চারশোবার
দেশলাইয়ে বারুদ ঘষেছি।
তোমাকে ঘুম থেকে তুলে
কতবার যে বলেছি সেই কথাগুলো। .
যাতে দাবানল লাগে বুকের শূন্যস্থানে
যাতে শব্দরা নিস্তব্ধে হেঁটে চলে যায় বহুদূর।
যাতে বালিশের ফাঁকে জন্মায় অজস্র প্রশ্ন
যাতে উত্তরগুলো লেখা হয় একাকিত্বের কাঁপনে।

গত চারদিনে না হলেও চারশোবার
নিজের অজান্তে বন্দুকের এম রেখেছি হৃদয়ে।
আর বুলেটের গায়ে লিখেছি নিজের নাম বারংবার
কতবার যে আগুনে জ্বালিয়েছি নিজেকে।
যাতে আমি পুড়লে পৃথিবীর গায়ে নোনা জল
যাতে আমার অপবিত্রতায় ইশ্বর হেঁটে যায়।
যাতে ঐশ্বরিক আহুতিতে অনিয়ন্ত্রিত অশ্বমেধ
যাতে আমি বেঁচে উঠি অমৃতের স্পর্শে।

গত চারদিনে না হলেও চারশোবার
ক্রেন দিয়ে টেনে তুলেছি আমার জীবাশ্ম।
তাতে খুঁজেছি তোমায় টুকরো টুকরো করে
কতবার যে বলেছি ভালোবাসি।
যাতে আমার হৃদয়ের কাঁচের চিরে চুইনগাম জীবনের
যাতে অযথা জোত্স্নার আলোয় সূর্যের আলো।
যাতে সভ্যতার ভিতে আমায় মানুষের আয়নায়
যাতে জ্বলন্ত কবিতায় আমি শান্ত প্রেমে। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...