Saturday, May 31, 2014

rishi026@gmAIL.COM

শব্দরা
....... ঋষি

হয়তো শব্দগুলো জেগে উঠছে
আগামী আলোর সকালে আজ সুপ্রভাত।
একটু মেঘলা আকাশ তাতে কি
ভীষণ রোমান্টিক বিছানার চাদরে কালো ছায়া।
ঘোর অন্ধকার আমার ঘরে তাতে কি
শব্দরা জাগছে তাদের উত্সস্থলে অভিনন্দন।

প্রভাতি আলোয় প্রথম সূর্যের চুম্বন  আমার শরীরজুড়ে
জড়িয়ে খুব আদরে নামছে ধীরে ধীরে।
জানলার গা ঘেঁষে ওই বইটা প্রথম আলো
ছড়িয়ে ছিটিয়ে অসভ্যতার পৃথিবীতে নতুন আলো।
ঘোর অন্ধকার আকাশ জুড়ে মেঘ তাতে কি
বৃষ্টি আসছে শব্দের মতো শীতল হয়ে।

রেল লাইনের শব্দগুলো বড় জটিল আমার কাছে
কারণ দুরত্বরা শুয়ে থাকে ওখানে।
আদুল গায়ে সমুদ্রের দুরত্ব মাপতে বসি
পারি না মাপতে আলাদিনের মাদুর।
আমার মনে শুধু শব্দের ভিড় তাতে কি
জটিল শব্দরা আদুরে সবসময় হৃদয়ে।

হয়তো শব্দগুলো অবাধ্য কখনো
আগামী দিনের পরে আরো আরো জটিল।
একটু অস্পৃশ্য তাতে কি
কিন্তু ভীষণ প্রিয় আমার কাছে।
খুব কাছে খুব গভীর শব্দমালায়
ঝকমকে কষ্টের শব্দরা  আমার কাছে। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...