Thursday, May 29, 2014

rishi026@gmail.com

মনের অসুখ
......... ঋষি

সাজানো শরীরের পিছনে
খুব গভীর ক্ষণে আমাকে রাজা দেখা দেন।
উনি আমার মনের রাজা
অনেকটা সেই স্বপ্নের রাজপুত্রের মতো।
পক্ষীরাজের নিতান্ত স্বপ্নে আমি
কিন্তু দেখা দিয়েও ধরা দেন না।
ছুঁয়ে থাকেন স্পর্শ করেন না
অনেকটা বাতাসের মতো নিঃশ্বাস জীবনে।

খোলা আকাশে মেঘের দেশে
তার চিঠি আসে হৃদয় সুরভি নিয়ে।
চন্দন চর্চিত আমার মুখে
তার আলাপন ,হাত পায়ের মেহেন্দির রঙে।
কিন্তু সেই রাজা আশা দেন না
কাছে আসেন না ,ভীষণ কাছে।
শুধু সরে যান ,দুরের থেকে দুরে
খুব দুরে অন্য কোথাও চলে যান।

মনের দূরত্ব তো শরীর ঘেঁষা
আর  শরীরের দুরত্ব কয়েক যোজন।
তাতেই আমি খুশি
তবু মন মানে না দৌড়োতে থাকে রাজার দিকে।
আমি পিছোতে থাকি মৃত্যুর দিকে
যদি একবার কোনো অছিলায় রাজা ছুঁয়ে দেন।
মনে হবে না হবে এ জন্মে
কিন্তু জন্ম জন্মান্তরে রাজা আমার হবেন।

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...