Friday, May 2, 2014

rishi026@gmail.com

অসম্পূর্ণ অশ্রুপাত
.............. ঋষি

বালতি বালতি কষ্ট মেখে শতদ্রু নদীর জলে
তোমার কাছে , তুলতে থাকি কষ্ট।
কিছুটা অনাবৃত বুকের উপরে মুখ ঘষে
তোমার কাছে ,হতে থাকি নেশা।

জানো একটা গন্ধ আজকাল আমার খেয়াল খুশিতে
রাতের চাঁদ যখন ঘোমটা টানে আকাশে।
তখন ইচ্ছে করে, করে দি তোমায় মাতাল
আর নেশায় ,ভালোবাসায় মগ্ন আমি।

পথচলতি হাজার স্রোতে একটা পদশব্দ আমার বুকে
বলতে পারো আলতা মাখা ঈশ্বরের স্পর্শ।
সেখান থেকে সোজা বাবুঘাট গঙ্গায়
তোমার আঁচলে নিজেকে খোঁজা।

অহংকার হতে পারে কিন্তু আমার চামড়ায় নেই তা
আমি জানি দিস্তে দিস্তে হৃদয়ের পুড়ে যাওয়ার কষ্ট।
আমি জানি নিজেকে নেভাতে আদিম নগ্নতায়
আমি তাই আমিত্বে মগ্ন তোমার নেশায়।

যেখানে চামড়ার ভাঁজ আর নোনতা ঠোঁট একসাথে
সেখানে কি কোনো শব্দ হতে পারে।
শুধু আদ্রতা মাখানো নেভানো বৈশাখে
আগুন শরীরে আগুন ঘর্ষণে।

কয়েক বালতি কাদায় আমাকে ফেলতে পারো চিতপটাং
কিন্তু কি হবে আমি তো কষ্ট মেখে সারা পোড়া হৃদয়ে।
সেখানে কি আলাদা করে দাগ পড়বে , একটু রক্তক্ষরণ
সেরে যাবে ঠিক তোমায় কিংবা আমার। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...