Friday, May 23, 2014

RISHI026@GMAIL.COM

সভ্যতার পাতা
....................... ঋষি

যাদের জন্য সভ্যতা
শিশুর স্লেটে লেখা একটা শব্দ।
আর নিরীহ জনতার চিত্কার
তাদেরকে বলি
সিন্ধু আর  সিন্ধুঘোটক দুটো আলাদা জাত।
ফুটপাথ আর স্বর্গ এক নয়
ঈশ্বর পায়ে হাঁটেন না ফুটপাথে
মানুষেরই হাঁটতে হয়।

আমার সভ্যতায় আমি নগ্ন
মিশরীয় ফ্যারাও যাননি কখনো শরীর কিনতে।
নিজের হারেমে কিনে রেখেছেন রাজকীয় কাম
এতে কমে নি ইতিহাসের ওজন
শুধু আইনের চোখে বাঁধা কালো স্বপ্ন।

আমার সভ্যতায় ফুল ফোটে
কিন্তু অসময়ে ঝরে যায় সভ্যতার স্পর্শে।
আমার সভ্যতায় আদম ইভ লেখা থাকে
প্রেমের কবিতায়
আর কোনো অজানা আতঙ্কে সভ্যতার পথ চলায়।

যাদের জন্য সভ্যতা
সাদা পাতায় ঐতিহাসিক পর্যবেক্ষণ।
কিংবা রক্তাক্ত অহংকার
তাদেরকে বলি
জেরুজালেমের যিশু এখন তোমার আমার ঘরে।
ক্রুসের মতো কাঁটা চোখের আলোয়
যিশুর  পথ চলায় সভ্যতা চোরা বালি
ঈশ্বরের মৃত্যু আমাদের দৈনন্দিন পথ চলায়।

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...