Monday, May 19, 2014

RISHI026@GMAIL.COM

বাঁচার আশায়
............. ঋষি

অনেকদিনের পরে যেদিন মহাবিশ্বে আগুনের ছোঁয়া
সেদিন বৃষ্টি নামবে না পৃথিবীর বুকে।
রক্তিম আগুনে উত্তাল লাভার ঢেউ
তোর বুক ছুঁয়ে ,আমার বুকে।
সেদিন ফিনিক্সের ডানায় লুকিয়ে থাকবে
উড়তে থাকার শোক।
ছো মেরে সভ্যতা কেড়ে নেবে
কোনো মুখচোরা রৌদ্র।
আর ছুঁয়ে যাবে  আমার ঠোঁটে তোর ঠোঁট।

অনেকদিনের পরে সভ্যতার উত্তাপে নগ্নতা
আর পারদ চেপে জঞ্জজাল বাড়তে থাকবে।
তখন আগুনের স্পর্শ তোমার ছোঁয়া
আমার শরীর বেয়ে অসংখ্য সাপ।
সেদিন ফিনিক্সের স্বপ্নে অগোছালো প্রেম
নামতে থাকবে মাটির বুকে।
ঝরে পড়বে দুএকটা পালক উল্টো মাধ্যাকর্ষণ
আরো নিচে ,আরো নিচে পৃথিবীর গভীরে
উল্টোনো আজেকের শোক।

অনেকদিনপর আমার ছোঁয়া স্মৃতিতে তোমার নাম
সেদিনও কেউ তোকে  কাছে ডাকবে।
হারানো  সভ্যতার আঁচলে লুকোনো নতুন সভ্যতা
তোর স্মৃতি ছুঁয়ে আমার নব্যতায়।
সেদিন ফিনিক্স না হোক শালিক পাখির অন্তরে আমি
তোমার দালানে খেলবো
অন্য কোনো অবকাশে তোমায় ছুঁয়ে।
নতুন আলোর সূর্য
তোমায় ছুঁয়ে ,আমায় ছুঁয়ে ,বাঁচার আশায়। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...