Thursday, November 26, 2015

লক্ষীর পাঁচালি

লক্ষীর পাঁচালি
.............. ঋষি
=================================================
তোমাকে দেখলেই আমার ছোটোবেলা দোর গোড়ায়
ঠিক মায়ের পাশে বসে শোনা লক্ষীর পাঁচালি।
লক্ষ্মীর ব্রতের কথা বড়ো মধুময়।
প্রণাম করিয়া যাও যে যার আলয়।
অদ্ভূত একটা শিহরণ বয়ে যায় সারা শরীরে
ঠিক যেমন মায়ের শরীরের গন্ধ।

আসলে সময় শিখিয়েছে প্রেমিকার বুকে মাকে খুঁজতে নেই
তাকে শাসন করতে হয় দুহাত  দিয়ে।
হয়তোবা শোষণও নিজের ইচ্ছে মত
সময় চুপি চুপি বলেছে জন্মান্তরে তুমি কোনো ঈশ্বরী ছিলে হয়তো
কিন্তু এখন শরীর।
আর সেই শরীরে মায়ের গন্ধ পেতে নেই
পেতে নেই স্পন্দন মায়ের মতন প্রেমিকার কাছে।
আমি জানি না ,হয়তো বা উজবুক
তাই কেন জানি আমি চলন্তিকার বুকে মাঝে।
মাকে দেখতে পাই ,ঠিক মায়ের গন্ধ
ছোটবেলায় ফিরে যায় মায়ের কাছে।

চলন্তিকা তোমার গালে টোল পরে আমার মায়ের মতন
যে জন্মে আমি কোনো ভদ্র পৃথিবীর সদস্য,
সেই একই জন্মে আমি ভীষণ ছোটো তোমার কাছে।
লক্ষ্মীর ব্রতের কথা বড়ো মধুময়।
প্রণাম করিয়া যাও যে যার আলয়।
তবু কেন জানি আর থেকে বেশি লক্ষীর পাঁচালি আমার মনে নেই। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...