Saturday, November 7, 2015

তোমার মাঝে

তোমার মাঝে
....................... ঋষি
=======================================
একটা রঙিন খামে স্তব্ধতা ভরে পাঠালাম
খুঁজে নিও এই ব্যস্ত শহরে ফাঁকে।
হাজারো উঁচু উঁচু ইমারতের লুকোনো এক চিলতে আকাশ
খুঁজে নিও আমাকে।
যেমন খুশি নিজের মতন সাজিয়ে রেখো ড্রয়িংরুমে
জীবন্ত আমি টেরাকোটার সাজে।

যদি  শূন্যতা স্পর্শ করে তোমাকে
বারান্দার রেলিং ধরে গেও উঠো  রবি ঠাকুরের গান।
যদি কখনো একলা লাগে নিজেকে
নিজের আয়নায় খুঁজে নিও তোমার ভিতর  প্রাণ ।

খুব গভীরে
যদি কখনো বাজে কলিংবেল।
দরজা খুলো
দাঁড়িয়ে আমি হাওয়ায় আসা মেল।

যদি কখনো আদর আমি জড়িয়ে ধরা ঠোঁট
দেখবে তখন দখিন হাওয়ায় পাগল একজোট
আমার দুই বাহুর মাঝে লুকিয়ে  তুমি মুখ
খুঁজে পাবে জীবন মাঝে জড়িয়ে থাকার সুখ।

একটা রঙিন খামে স্তব্ধতা ভরে পাঠালাম
লুকিয়ে রেখো ব্যস্ত এই নাগরিক জীবনের ফাঁকে।
হাজার চিত্কারের মাঝে যদি কখনো আমার গলা শোনো
মনে করো আমি বেঁচে তোমার মাঝে।
শুধু আকাশের দিকে চেও একফালি রোদ  মনের ভাঁজে
মনে রেখো আমি প্রেম বেঁচে তোমার সাজে।  

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...