Wednesday, November 25, 2015

মৃত্যুর কারণ

মৃত্যুর কারণ
.................... ঋষি
================================================
জানি না কি লিখছি
আজকাল লিখতে বসলেই বুকটা মুচড়ে ওঠে
আমি মৃত্যু দেখতে পাই।
দেখতে পাই হাভাতে মানুষ আর ফাঁকা হাঁড়ি
একটা গন্ধ পাই মাঝে মাঝে
ভাতের ফেনের ,,,আর একটা মরা গন্ধ।

মাঝে মাঝে মনে হয় আমি মরে গেছি
সামনে দাঁড়িয়ে থাকা জীবন দরজার কলিংবেল টিপে জানান দেয়
আমি বেঁচে আছি।
আমার দরজায় চলন্তিকা একটা জীবন।
আর বাকিটা
খবরের কাগজে ছড়ানো রাজনীতি ,নোংরা আর জঞ্জাল
যেন একটা ডাস্টবিন।
চোখ ঘুরিয়ে ,নাকে রুমাল দি অন্যদের মতন
কিন্তু সেই নোংরা ডাস্টবিনে আমি থেকে যাই।
দেখি চলন্তিকা দাঁড়িয়ে
হাঁটুর কাছে তোলা শাড়ি আর  পিঠের কাছে মস্ত একটা চটের ব্যাগ
কুড়োচ্ছে নোংরা ,কাগজ ,খিদে
আর আমি পাশে দাঁড়িয়ে ,আমার নাক দিয়ে গড়ানো সর্দি ,খালি গা
কাজের ফাঁকে হাত দিয়ে সর্দি পরিস্কার করলো মা।
সত্যি চলন্তিকা
এমন করে যদি সমস্ত কিলোমিটার জোড়া পৃথিবীর নোংরা সরানো যেত।

জানি না কি লিখছি
মানুষের কথা লিখতে গিয়ে আজ মানুষ থেকেই পালাই।
রাগ হয় মাঝে মাঝে ,বিস্ফোরণ ঘটে মাথায়
কাহাতক আর সহ্য করা যায়।
চলন্তিকা আমাকে একবার কোলে নেও প্লিস
আমি আর হাঁটতে পারছি না। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...