Thursday, November 19, 2015

বিস্ফোরণ শহরের বুকে

বিস্ফোরণ শহরের বুকে
............... ঋষি
=======================================================
কোন শহরের কথা বলবো
আজকাল আমার ক্লোরফর্মের নীরবতা  ভালো লাগে।
পেট্রল শাসিত শহরের শুকনো পিঞ্জরে
জ্যামিতিক আকার নিয়ে সকলের মাথা ব্যাথা।
তাইতো  আজকে আমি
সবুজের কথা বলবো।
.
বিস্ফোরণ যত্রতত্র ছড়িয়ে  পড়া
উঁচুনিচু ,লম্বা ,বেঁটে ,বয়স্ক ,কম বয়সী ,গর্ভবতী ,যৌবনবতী।
সব এক একটা জ্যামিতিক মাত্রায় লাল
লক্ষ্যে  থাকা শহরের পিঞ্জরে মানুষের মস্তিষ্কে অসংখ্য ক্ষুদ্র অন্ধকার।
গাড়ির ধোঁয়ার মতন অপ্রাকৃতিক বিস্ফোরণে
শহরের রং লাল।
কি চাইছে মানুষ
একটা শহর ,একটা দেশ ,একটা বিশ্ব ,একটা মানচিত্র ,একটা গ্লোব।
কি চাইছে জিততে
মানুষকে ,শহরকে ,দেশকে ,অস্তিত্বকে ,না সৃষ্টিকে।
কাকে আঘাত করছে
কোনো দেশ নেতা ,কোনো ধর্মের মাতা ,কোন বয়সের শিশু না মানুষের ক্রমকে।
কোথায়  কোনখানে
কেন এই রক্ত ক্ষরণ ক্রমাগত প্রতিবাদের নামে।
কেন এই হারা ,জেতা ,লোভ ,লোকসান
সকলে বাঁচতে চাই ,এটাই সত্যি ,বাকিটা তো আমাদের অন্ধকার।
.
কোন শহরের কথা বলবো
জ্যামিতিক নক্সা ছড়ানো শহরের ভিতরে ঘুনে কাটা জীবন।
অনিদ্রায় জেগে থাকা শহরের বুকে
কেউ হয়তো জেগে সদ্য মাতৃ  ক্রোড়ে সবুজের মতন।
কি উত্তর দেব তাকে
যেখানে মানুষ নিজের রক্তে চান করা সর্বনাশা।  
.
( প্যারিসের জঙ্গি হানায় আক্রান্ত দেশবাসীকে আমার সহমর্মিতা  এবং অন্ধকার আক্রান্ত মানুষকে আমার ঘৃনা আমার কবিতায়।)

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...