Sunday, November 15, 2015

তোমার জন্য

তোমার জন্য
.................. ঋষি
================================================================================================================
আমি সারাজীবন যে দুটো চোখের জন্য
আসলে আরো গভীরে মৃত্যু খুঁজেছি।
তুমি দেখো ,আমিও দেখি
তবুও দেখিনি কিছু, কখন যে কোথায়   ,কাকে খুঁজেছি।
বারান্দার রেলিং ধরে
তোমার সভ্যতায় একটা শহর খুঁজেছি।

শহর মানে সভ্য সমাজ
আমার শহর শুধু সবুজে ঢাকা।
বাড়ি ,গাড়ি ,ট্রেন সব আছে ,জ্বলন্ত রৌদ্রের ফাঁকে
আনমনে কুয়াসা।
চুল সরলো তোমার ঘাড়ের কাছে একটা তিল
নতুন না ,একটা স্পট বটে।
স্পট তো সবারি থাকে ,আমার শহরেরও  আছে
যেমন তুমি আমার বাসস্থান।

মুচকি হেসে পথ হেঁটেছি
পাশে ছায়ার মতন তুমি ,পাশে মৃত্যুর মতন তুমি।
হয়ত সময়ের বাইরে  ,হয়তোবা  সময়ের সাথে
চুপিচুপি সন্ধি।
জনবহুল শহরের কোনায় ,কোনায়  ঢেউ এর  প্লাবনে
গা ধুয়েছি।
তুমি দাঁড়িয়ে ছিলে তখন  ,আমার কাছে ,খুব কাছে
সত্যি কি আসা যায়।

আমি সারাজীবন তোমার চোখের জন্য
সত্যি তোমার চোখের ভিতর মৃত্যু দেখেছি।
গড়িয়ে নামা সন্ধ্যের শহরে ,না ঘুমোনো চোখের ছাদে
আকাশের  মেঘে অদ্ভূত স্তব্ধতা।
মেঘ কি সরলো
না আমার শহর জুড়ে শুধু চাদরের মতন আস্তরণ।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...