Thursday, November 12, 2015

বেজন্মার পরিচয়

বেজন্মার পরিচয়
.......................... ঋষি
=============================================
সভ্যতা নির্যাস ভদ্র সময়ের দরজায় অনিয়মিত সঙ্গম
শীত্কার  একটা শুনতে পাই আমি।
সেই ফেরিঘাটে একলা নগ্ন ছেলেটার  ভিতর ঠান্ডার ঠকঠকানিতে
দেখা একটা শব্দ বেজন্মা ।
প্রয়োজনীয় সমাজ ব্যবস্থার বাইরে অনিয়মে ফোটা ফুল
অনিয়ম থেকে যায় ভদ্র সভ্যতার মুখ ফেরানোতে।

আমি সভ্যতা দেখি না
সেই ছেলেটার যে অতিসহজে মুখে চেটে খেতে পারে নোংরা খিস্তি।
সেই ছেলেটা যে দরমার দরজায় চোখ রাখে মহল্লার রমা বৌদির
সেই মেয়েটাতে যে রাস্তায় হেলান দিয়ে দাঁড়ায় প্রয়োজন বলে।
আমি ভদ্র তাই
সভ্যতা আমাকে চোখ বুজে থাকতে শিখিয়েছে।
শিখিয়েছে ওসব বাজে জিনিস তোমার জন্য নয়
শিখিয়েছে নিদিষ্ট যৌন ক্রিয়ায় কনডম ইউসড করতে হয়।
ঠিক তাই আমি সুটেডবুটেড ভদ্রলোক যে নোংরা জলে পা রাখলে
এন্টিব্যাকটেরিয়াল সোপ ইউস করি।
যাতে নোংরা না লাগে পায়ে
আর এন্টিব্যাকটেরিয়াল সোপের ফেনায় খিস্তি শুনতে পাই ,
সেই ছেলেটার সেই বেজন্মার  ,
অথচ যে বাঁচতে চায়।

চিত্কার একটা শুনি আমি নিজের মতন আপনাদেরও
আপনাদের দলে আমার  নিদিষ্ট পাসপোর্টে ছবিসহ পরিচয় বর্তমান।
কিন্তু রোজকার সেই ছেলেটার খিস্তি আমার ভালো লাগে না
সে বেটা স্বপ্নে এসে বলে যায় আমিও তোদের মতন।
পরিচয় একটা আছে  ,যা তোদের অনিয়মে তৈরী
বেজন্মা ,যাকে পাওয়া যায় নর্দমার পাশে কিংবা কোনো ডাস্টবিনে। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...