Sunday, November 15, 2015

নিলাজ নগ্নতায়

নিলাজ নগ্নতায়
.......................... ঋষি
==================================================
এই মাত্র খিদে পেল আমার
একটা আদিমতার গন্ধ প্রাচীন কোনো প্রস্তরের বুকে।
শেওলা জমছে অনেক চর্বির ভিতর
তুই শুয়ে আছিস কোথাও কোনো শুকনো পাতার বিছানায়।
আমি কান পেতে আছি
পাচ্ছি অতি বর্বর আদিমতার সুখ।

এক টানে ,ঠিক এক টানে
খুলে ফেললাম বর্ম ,তোর বুকের কাপড়।
নিলাজ ফর্সা সবুজের মাঝে এক দৃষ্টি অধিকার
চুপ ছিলি না তুই।
আমাকে পাগলের মতন এফোঁড় ওফোঁড় করছিল তোর জান্তব নখ
আমার বুকের মাঝে কোনো আদিম ঝড়।
শান্ত হচ্ছিল তুমুল দুর্যোগের অনুভবে
অন্তিম আকাঙ্খা।
একটা মৃত্যু দিতে পারিস আমায়
কিছুটা সময় আদিমতায়।
এক বার জীবিত তোকে দেখতে চাই
নিলাজ নগ্নতায়।

এই মাত্র খিদে পেলো আমার
একটা আদিমতার স্বপ্ন প্রাচীন প্রস্তর যুগের জীবনে।
সেই সভ্যতা সৃষ্টির দিনে
আমি তুই ভিজে যাচ্ছি কোনো অধিকারে সময়।
আর সময় সে যে প্রাচীন শ্রাবন
হৃতপিন্ডের ওঠা নামায়।

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...