Sunday, November 22, 2015

তোমরাও মানুষ

তোমরাও মানুষ
................. ঋষি
==============================================
একটা দেশ যখন ক্রমশ নেমে যাচ্ছে
ভোটার তালিকা যেখানে ক্রমশ বেড়ে যাচ্ছে কালো চুলের মাথার।
অন্তহীন গৃহযুদ্ধে আর নিরর্থক চিত্‍কারে
ক্রমশ আয়নার কাছে অপরিচিত লাগছে বিবেকের মুখ।
তখন সিন্থেটিক মিডিয়ায় আমাদের চোখে রোদ চশমা
আর মুখোশের সেই না বদলানো হাসি।

যে দেশটা  বিশ্বের দরবারে ক্রমাগত পণ্য হয়ে উঠছে
যে দেশের নারীকে শিক্ষা নারীর নির্যাতন নামে পরচিত।
যে দেশে প্রফিট আর লসের হিসেব রাখতে ডাকতে হয় সি বি আই
আমি সেই দেশের নাগরিক।
যেখানকার খবরের কাগজ হলো যন্ত্রণা স্তুপ
যেখানকার শিশুরা হলো কন্ডমের বীর্যের মতন।
আমি সেই সভ্যতার নাগরিক
কিন্তু তোমরা।
যারা প্রতি রবিবার সপরিবারে উইকএন্ডে হাতে তোলো শ্যাম্পেনের গ্লাস
বারংবার নিজেকে হালকা করতে ছুটে যাও কোনো ডিস্কোতে
তাদের বলছি।
আমার দেশ আজও রাস্তায় দাঁড়িয়ে
প্লিস কিছু তো করতে পারবে তোমরা ,
আমার দেশ শুধু আমার নয় তোমারও।

চোখে রোদ চশমা লাগিয়ে হওয়ায় ক্রমাগত আপলোড মুখোসের ছবি
ছবি বিকোচ্ছে বেশ  লাইক আর কমান্ড।
কিন্তু আমি জানি আমার দেশের সব জায়গায় সুলভ সৌচাগার নেই
নেই  আলো অন্ধকার ঘোচানোর।
এমন অনেক খিদে যা কখনো পাওয়া যায় না স্যোসাল মিডিয়াতে
সেই খিদেগুলোর  প্রতিনিধিত্বে আমি বলছি তোমরাও মানুষ। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...