Wednesday, November 4, 2015

সূর্যের নসিব

সূর্যের  নসিব
.............. ঋষি
===================================================
আমি এখান থেকে সূর্য দেখতে পাই
অথচ জীবিতরা আমাকে সূর্য নামে ডাকে।
রেল বস্তির তৃতীয় লেনে ,দ্বিতীয় গলি
আমি মানে আমার মা,বাবা ,আর সাত ভাইবোন থাকে।
এখানে জীবন একটা খিদের মতন
সকালের সূর্যের মতন খিদেতে পোড়াতে থাকে।

আমি সূর্য
অথচ আমার সকাল হয় এই সিমেন্ট ফ্যাক্টরির বস্তা বন্দী কাজে।
বেশ লাগতো আমার সিমেন্টের গুড়ো মাখতে প্রথম প্রথম
এখন ভালো লাগে না
বড় শ্বাস কষ্ট হয় রাতে।
অথচ মা বলে খিদের পৃথিবীটা সবসময় কষ্টের
ভাতের হাঁড়ির প্রতিটা কনা নাকি আমরা যুদ্ধ করে কামাই করি।
তাই পাতে ভাত থাকলে মা রাগ করে
অথচ আমি দেখি মালিকের বড় ছেলে গাড়ি করে আসে।
কত কিছু জানে
কিন্তু আমি জানি না ও কি আমার মতন,
খিদের মানে জানে।

আমি এখান থেকে সূর্য দেখতে পাই
সবাই স্কুলে যায় ,খেলার মাঠে যায় ,কত রেষ্টুরেন্ট ,কত খাবার।
আমি সিমেন্ট ফ্যাক্টরিতে  থাকি ,রহিম কাকা বলে
ওরে সূর্য সব নসিব ,সব নসিবের ,নসিবের উপর কিছু নেই।
আমি ভাবি
আচ্ছা নসিব কি শুধু আমার মতন সূর্যের ,নাকি খিদের নসিব ।

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...