Thursday, November 19, 2015

কবিতার খোঁজে

কবিতার খোঁজে
........................ ঋষি
================================================

কবিতার খোঁজ করছি আমি
তাল তাল কবিতা ,মাটি মাখা কবিতা।
অনেকটা কুমোরের ছাঁচে তৈরী মূর্তির মতন
যার বদল নেই।
ঠোঁট  ,চোখ  ,স্তন ,নারীত্ব ,দীপ্তি সব একই আছে
কোনো বদল নেই ,কেন চলন্তিকা।

আমি কবিতা দিয়ে দেশ তৈরী করবো  ভেবেছিলাম চলন্তিকা
যেখানে শিশুরা কোনো ব্যাটারির  খেলনা নয় ,বর্ণ নিয়ে খেলবে।
যেখানে ফুল ফুটবে ,সুন্দর মৌমাছি
সেখানে তুমি হবে চলন্তিকা মৌচাকে মধুর মতন,
না ফোরানো  প্রেম।
শহর জুড়ে বড় বড় ইমারতের ফাঁকে মানুষগুলো সব কবিতার মতন স্বচ্ছ হবে
ট্রাম ,বাস , মেট্রোতে সবাই কবিতা বলবে।
কেউ সেখানে মিথ্যা বলবে না ঈশ্বরের মতন
যেখানে  কেউ কষ্ট পাবে না মানুষের মতন।
কবিতার লেনদেন ,কবিতার খিদে
কবিতার জীবন আর কবিতার মরণ।
তখন চলন্তিকা তুমি কোনো কল্পনা না
সত্যিকারের রূপ পাবে ,আমার সাজানো স্বপ্নের মতন।

কবিতার খোঁজ করছি আমি
আলোর খোঁজ করছি মাটির তলায় ,আরো গভীরে কাদা মাটি মাখা অন্ধকারে।
একটা সত্যি খুঁজতে চাইছি মনের মতন
পৃথিবীর সপ্তম আশ্চর্যের অষ্টমতম  হলো মানুষ নিজে
আর কেউ জানে না আমি জানি
তার শ্রেষ্ঠ এবং মহান কীর্তি হলো কবিতা।

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...