Sunday, November 15, 2015

সত্যিকারে মান হুশ

সত্যিকারে মান হুশ
............ ঋষি
=============================================
কিছু করতে হবে ভেবে
হাতের তালুতে চোখ রাখি।
অসংখ্য প্রলোভনের ফাঁকে একটা জীবন রক্তক্ষরণ
সর্বত্রই একটা চিত্কার।
আর পুরনো বাতিঘরের আলোয় আজকাল আলেয়া
সর্বত্র একটা অদ্ভুত   দমবন্ধ  অন্ধকার ।

অলস নির্জন দুপুরে হ্রিং  ফ্রিং ছট  স্বাহা
চোখের সামনে অস্থিরতায় একটা বিশ্ব ফুটে ওঠে।
অজস্র লিপিবন্ধনে টুং টাং যন্ত্রনাদের  ফিসফিস
আমি কল্পনা করি জ্যান্ত জালিয়ান ওয়ালাবাগ আমার চোখের সামনে।
আমি ভয়ার্ত সাধারণ স্পন্দনে
বুলেট আসছে ছুটে শয়ে ,শয়ে মিথ্যা ,কুসংস্কার, নির্যাতন।
ঠিক তখনি  আলো  ফোঁটে
সদ্য জন্মানো কুঁড়িকে একটা প্রতিশ্রুতি দি।
লড়বো যতক্ষণ জান  আছে
হাতে উঠে আসে এ ,কে ৪৭।
গর্জনে ফুটে ওঠা চিত্কার মানুষের মতন
দূর হাটো  অশিক্ষা ,দূর হাটো  মিথ্যা ,দূর হাটো সময়ের নক্সামি।
সময়ের বুকে পা দিয়ে সশব্দে ঘোষণা করি
আমি মান হুশ একসাথে।

ঘুম ভেঙ্গে যায় ঠিক তখনি
আমি ছটফট করি মানুষের না বলা  কান্নার  স্পন্দনে।
নিজের মেরুদন্ডের ভিত খুঁড়ি
বেঁচে আছি ,বাঁচতে চাই মানুষের মতন।
আর কোনো দুর্নীতি না ,আর কোনো নকল না ,আর কোনো যন্ত্রণা না
একটা ম্যাজিক সত্যিকারের মান হুশ। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...