Tuesday, November 3, 2015

তোর স্বাদ

তোর স্বাদ
.................... ঋষি
===============================================

তোকে খেতে কেমন লাগবে
ললিপপের মতন ,চকলেটের মতন নাকি বিষের  মতন।
তোর  চামড়ার ক্লোরোফিলে যদি কার্বন ডাই অক্সাইড দি
রান্না হবে তো রান্নাঘরে।
মিশে  যাওয়া রক্তের গন্ধে তৃষ্ণার নাম
আর আমার সারা মুখে রক্ত।

অদ্ভূত একটা জঙ্গলের নিয়ম আমার
ভীষ্মের বধ  আমার কাছে কেমন যেন কষ্টদায়ক।
রক্তের শ্বেত কনিকায় জমতে থাকা প্রতিবাদ আমার মেরুদন্ডে
আমি বাঁচতে চাই।
নিজের মতন নিজের অধিকারে নিজের আয়নায়
সেখানে তোকে পাওয়া তৃষ্ণার জল।
গড়িয়ে নাম ঠোঁট বেয়ে। গভীর বুকে ,তোর নাভিতে
বুনোফুলের গন্ধ।
মাটি মাখিয়ে তোকে তুলে নি বুকে
সাজায় নগ্ন করে নিজের মতন।
জঙ্গলের নিয়ম এটা
এখানে কুরুক্ষেত্রের সভ্যতা স্পর্শ করে না।

তোকে খেতে কেমন লাগে
কেমন তোর রক্তের স্বাদ যাযাবরের মতন।
শহরের অলিগলি বেয়ে যে মরুভূমি মরিচিকার স্বপ্ন
গড়িয়ে নামা জল তোর শরীর বেয়ে।
নিশ্চিত জঙ্গলের কানুন
পদ্ম সে যে বিষাক্ত পাঁকের ফাঁকে। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...