Wednesday, November 4, 2015

যুধিষ্ঠিরের প্রতি

যুধিষ্ঠিরের প্রতি
........................... ঋষি
========================================================
সপ্তম স্বর্গে উঠে যাচ্ছে যুধিষ্ঠির
সাথে তার  গুষ্ঠি আর দ্রোপদী।
নিশ্চিত নরকে দাঁড়িয়ে সত্যবাদী যুধিষ্ঠির
এ যুগে খবরের পাতায় মৃত্যুর খবর।
রোজকার দিনতার এক চরম খবর
সত্যি নাকি মারা গেলো সদ্য রিলিজ জীবনে।
.
ঘটনাটা হলো
সকালবেলা সত্যি গেছিল বাজারে সংসারের নিত্য জীবিকায়,
আর সত্যির বাড়িতে কিছুক্ষণ পর তার বিধবা বউ কাঁদছিল অনিত্যের জীবনে।
আমি দাঁড়িয়ে দর্শক ,আমার মতন অনেকে
আরে সেদিনকার খবর সত্যি সত্যি।
সত্যি গেছিল সাইকেল নিয়ে  দিদিকে আনতে স্টেশনে
কিন্তু সত্যির সাইকেলটা পান্চার রাস্তায় নিজের দিদিকে বাঁচাতে।
সেদিনও কেঁদেছিল সত্যির বাড়ির লোক সত্যির মৃত্যুতে
সেদিনও আমি ছিলাম ,ছিলেন আপনারাও।
আবার আরেকদিন
সত্যি বলে মেয়েটা কলেজ থেকে ফিরছিল।
কিন্তু ঘুনাক্ষরে টের পাইনি সত্যির যোনিতে ঢুকে যাবে অন্ধকার মৃত্যু
বেঁচে ফেরে নি মেয়েটা ,
শুধু সত্যির টুকরো টুকরো শরীরটা পাওয়া গেল পুলিশের ডাইরিতে।
সেদিনেরও সাক্ষী আমি আর আমরা
শুধু সত্যি মারা গেছে বহুদিন হলো।

সপ্তম স্বর্গে দাঁড়িয়ে যুধিষ্ঠির মহাপ্রস্থানে
যুধিষ্ঠিরের রথ এখনো দাঁড়িয়ে স্বর্গের দরজায়,
কেমন একটা চৌম্বকীয় টান নরকের প্রতি।
সত্যবাদী যুধিষ্ঠির !
তোমাকে বলছি তোমার জায়গায় নরকে হওয়া উচিত
যেখানে আমি বা আমরা চোখ বুজে উপস্থিত।

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...