Sunday, November 8, 2015

চলন্তিকা এই সময়

চলন্তিকা এই সময়
......................... ঋষি
================================================

তোমার মতন কখনো বাঁধতে পারি নি নিজেকে
দেশের দিকে তাকালে মনে হয় দেশ কাঁদছে।
সময়ের দিকে তাকালে দেখি সময় পুড়ছে
এর মাঝে চলন্তিকা ,
কোনো ভালভ নেই যেখানে একটু নিঃশ্বাস থাকে
আমি বাঁচি।

অন্ধকারে একটা হ্যারিকেন জ্বালিয়ে হেঁটে চলা সারা বায়ুমন্ডলে
প্রতিরা স্তরে এককটা চামড়ার বিচ্ছিনতা।
চলন্তিকা তুমি বলো পদ্মা কি আমার নদী নয়
তবে কেন শুধু গঙ্গা।
কেন পবিত্র পারিজাত ইন্দ্রের বাগানে
কেন আমার নয় সে।
তোমার মতন নখের নেলপালিশে আমি রক্ত মাখতে পারি না
তোমার মতন আমার বগলে ডিওড্রেন নেই ,
শুধু এক যন্ত্রণা।
গড়িয়ে নামা ঘামের মতন আমার স্পন্দনে
বিরক্তিকর কোনো সময়ের গাঁথা ,
বেজন্মা আমি আমার দেশে।

তোমার মতন আমার দেশজ নুনে কোনো মানচিত্র নেই
আমাকে নেমকহারাম বলতে পারো।
আমার পতাকার কোনো রং নেই সবুজ ,সাদা ,লাল
এই দময়ে চলন্তিকা।
বুকের জঙ্গলে লেগে যাওয়া বারুদের গন্ধে
ছোপ ছোপ কঙ্কালের উপস্থিতি। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...