Friday, November 13, 2015

ভাই ফোঁটা

ভাই ফোঁটা
.................. ঋষি
============================================

বাস থেকে নেমে হাঁটা লাগালাম
তুমি বললে বাসন্তী রঙের পাঞ্জাবীটা পরো
তাই পরলাম।
গ্রাম পেরিয়ে ,হাট পেরিয়ে ,ঘরের ছাউ দেওয়া মাঝি নৌকা
উঠলাম বসলাম
পাশে যাত্রীরা বললো আজ ভাই ফোঁটা।
.
আমি শহরে আসছি
শহর থেকে নদীর বুক ছিঁড়ে একটা নাগরিক জীবনে।
তুমি বলেছিলে সকালে ভাইফোঁটা দিতে যাবে
আমার মনে নেই।
আসলে আজকাল আমার কিছুই মনে থাকে না মানুষ ছাড়া
কর্পোরেসানের ড্রেনটা পেরোতে পেরোতে মনে হলো।
আজ কত বোন ব্যাস্ত তোমার মতন
ভাইয়ের কপালে দিলাম ফোঁটা,যম  দুয়ারে পড়লো কাঁটা।
তারপর মনে নেই
আজকাল আমার কিছুই মনে থাকে না মানুষ ছাড়া ,
কিন্তু মানুষ !
.
শহরের ছেড়ে একটু হৃদয়ে যাব এবার
নারী হৃদয়ের কোনে বাসা বাঁধা সেই ভাতৃত্বের প্রতি টানকে ছবো।
না আমার নিজের বোন নেই ,নেই ভাই ফোঁটা
তবে ছুঁয়ে এলাম হৃদয়টা কেউ তো আজ ভালো চাইছে।
আর আজও ছুঁতে পারলাম না গলির মোড়ের মহল্লার চলন্তিকাকে
কারো বোন আর আমার ভাই হওয়া হলো না। 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...