Friday, November 6, 2015

নাগরিক জীবন

নাগরিক জীবন
....................... ঋষি
=================================================
প্রশ্ন থেকে গেছে ,প্রশ্ন ছিল
কলমের নিবে বারুদের বিস্ফোরণে যত্র তত্র শরীর।
শরীর মানে সবটাই শারীরিক নয়,একটা সিস্টেম
যেমন রাষ্ট্র ,দেশ ,সমাজ সব এক একটা সিস্টেম।
বেচাকেনা,ভালোবাসা,অনুভব ,অবুভুতি  সব আছে
অথচ লজ্জা  এই নাগরিক জীবন।

আমি নগর থেকে বলছি
আমি জীবন থেকে বলছি ,চিত্কার করছি,
আমার গলার ভোকাল কর্ডে কিছু একটা আটকে আছে
শরীরের নামক পঙ্কিল সিস্টেম।
এই মাত্র যে ধর্ষনটা খবর হলো
সে আমার মা হতে পারতো,হতে পারতো বোন ,প্রেমিকা তোমাদের ঘরে।
রান্নাঘরে লুকিয়ে থাকা হলুদ ,তেলের গন্ধে শরীরের অন্য উপহার
মুক্তির আকাশ।
প্যালেস্টাইনে বোম পরছে রক্তের গন্ধ
সময় কে ছিনতাই করে ,মুখে কাগজ গুজে নাগরিকত্বের শরীরে
অসংখ্য রোগ।
টুকরো টুকরো সমাজে সদ্য ফোঁটা ভ্রুণ নর্দমার পাশে
সে আমার মেয়ে হতে পারতো।
হতে পারত সমসাময়িক  প্রিয় বান্ধবী
আমার রক্তে।

প্রশ্ন থেকে গেছে ,প্রশ্ন ছিল
কলমের নিব ফেটে ছড়িয়ে পরা কালি সময়ের মুখে।
মুখ বেকিয়ে চলে যাওয়া অনুভব মৃত্যুর সামিল
লজ্জা এখানে রাষ্ট,সমাজ ,দেশে উপযুক্ত জবাবের।
প্রতিবাদ সে দেশজ নুনের মতন নেমকহারাম
আমি কিংবা আমরা মোমবাতি মিছিলে।


No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...