Thursday, December 31, 2015

অনুভব (৫০)

অনুভব (৫০)
................... ঋষি
==============================================
ছন্দে ছন্দে উগরে পরছে  আমার মুখে সময়ের রক্ত
পরম স্নেহে যন্ত্রণা আমার শিয়রে।
হাত বোলাচ্ছে আর সমস্ত অনুভব দিয়ে কাগজের শিরায়
গেঁথে দিচ্ছে এক একটা তীর।
ফিনকি দিয়ে রক্ত
প্রবেশ কোনো দুর্গম দুর্গে দেওয়ালে ঠেকে যাওয়া পিঠ।

প্রজ্বলিত ওয়েসিস যেন তুমি জীবন
ধরা দাও ,অথচ বাঁচতে  দাও না।
মুহুর্তের বরাদ্দ বাড়তে থাকে মরু তৃষ্ণার মতন
বাঁচতে চাওয়া মুহূর্ত।
আকাশের দিকে তাকাই আমি বুনো চাতক ,বসে থাকি বৃষ্টির আশায়
জানি না , মরুবনে মৃত্যুর এই তৃষ্ণা  কতটা স্থায়ী।
জানি না ,জীবিত এই যন্ত্রণা কতদিন স্থায়ী
তবু বাঁচবো আশায় আশায়।
বৃষ্টি আসবে ,আমাকে ভেজাবে ,ভিজবে অস্তিত্ব
তারপর চুপ একদম
শান্তি।

ছন্দে ছন্দে উগরে পরছে  আমার মুখে সময়ের রক্ত
নিয়মিত বোঝাপরায় চেতনার সাগর।
সাগরে জল বাড়ে ,বৃষ্টির জল সময়ের ,বুঝি কি
তাই আমি নদীকে ভালোবাসি।
আর আশা রাখি নদী বয়ে যাবে আমার শুকনো বুকে পরম আদরে
আর তৃষ্ণারা মরুভূমির ওয়েসিস। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...