Thursday, December 31, 2015

অনুভব (৪৯)

অনুভব (৪৯)
.............. ঋষি
=======================================================
আজ আমি দিলদরাজ ,
মহুলিয়া ঘ্রানে মুখর আমার মন।
অদ্ভূত কিছু একটা ছুঁয়ে যায় আকাশে ,বাতাসে
নিরিবিধি এক নিভৃত যতনে।
আমার সাথে শরীর আছে কিনা জানি ,আছে এক যন্ত্রণা
ঠিক তোর মতন আয়নায় আমার রূপ।

মধুবনি শিল্পের শরিক সাদা কাগজ ,আজ পুড়ে গেছে
 আমার বুকের ওমে।
সোনার কাঠি রুপোর কাঠির গল্প বলা শেষ
পরে আছে স্পর্শদের অধিকারের মতন কোনো জিততে চাওয়া।
রয়ে গেছি আজন্ম মেরুদন্ডে বাঁচার লোভ
অসংখ্য সময়ের চিত্কারে আমার কান বন্ধ ,নিঃশ্বাস সেও হয়তো বন্ধ কোনদিন
কিন্তু আজ না
আজ আমি দিলদরিয়া কোনো অসীম আকাশের চাহিদা
এক বুক গোপন মনিমুক্ত নিয়ে তার দরজায়
যন্ত্রণা ঠিক তোর মতন
সে খুব গভীরে আমার।


আজ আমি দিলদরাজ
মহুলিয়া ঘ্রানে অদ্ভূত এক লাল চোখে  পৃথিবী।
পৃথিবীর সমস্ত পর্দা সরে যাক ,আকাশের বুক খুলে ফেলুক লজ্জা
খুলে যাক পৃথিবীর সমস্ত নিলজ্জ মুখ।
আমি মিশে যায় সময়ের ঘামে আরো নষ্ট কোনো ঘামের গন্ধ
আরো গভীরে যন্ত্রণা তৃষ্ণায় বাঁচুক আমার মুখ। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...