Tuesday, December 15, 2015

বিন্দাস আছি

বিন্দাস আছি
.................... ঋষি
=========================================

বড় একা লাগছে
গুপির জুতো আমার পায়ে।
তবু একা লাগছে
জীবন যে মাঝ দরিয়ায় ভেসে থাকা পালকিতে কেউ।
উঁকি মারছে মন মাঝারে
তোমায় হৃদ মাঝারে রাখবো ছেড়ে দেবো না।

সমস্ত কষ্টের পর
টুকরো টুকরো কাঁচগুলো নিজের গরিমায় লুকিয়ে রাখি।
আকাশের দিকে চোখ রেখে বলি
আরো বিশাল হও।
সমুদ্রের শব্দ দূর থেকে শুনি
গম্ভীরতা কোনো বর্ণহীন আকুলতা সময়ের গায়ে।  
তবু একা লাগে কেন জানি
মনে হয় আমি দাঁড়িয়ে আছি পৃথিবীর বাইরে।
আর আমার মতন কেউ এই পৃথিবীর চিত্কারে
ত্রস্ত কোনো ভয় গ্রাস করে তখন।
তোমার মতন আমার ভিতর
একলা থাকার ভয়।

বড় একা লাগছে
উদাত্ত কন্ঠে তবু কোথাও কোনো শব্দরা বদলাচ্ছে না।
আমি অনায়াসে বলতে পারি
বিন্দাস আছি।
সেই উত্তমকুমারের মতন অভিনয়ে
আলবাত।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...