Sunday, December 20, 2015

আমাদের শহর

আমাদের শহর
....................... ঋষি
=====================================================
আলো জ্বললো আমার শহরে
শহর পেরিয়ে কোনো এক অভ্যস্ত গৃহকোণে আদিম জটিলতা।
কেমন একটা শীত লেগে গেছে শহরের শিরায় শিরায়
শহর  পেরিয়ে সেই শীত তোর  কাছে।
বরফ পরছে আমি জানি
তুইও আছিস সেখানে যেমন রোজকার প্রয়োজনে।

প্রয়োজন ছিল তাই কফির ঠোঁটে তিতো স্বাদ
আমার বিকেল গুলোতে তোকে স্পর্শ করে।
প্রয়োজন ছিল তাই তোর ঠোঁটের পাশে  আদুরে তিল
আকাশের চাঁদ চকচকে বিশ্বাসে।
প্রয়োজন ছিল তাই আমার কবিতারা তোর  নাম করে সারা শহর ঘুরছে
অলিতে গলিতে ,নন্দন ,প্ল্যাটফর্ম ,জীবন ,যুদ্ধে।
প্রয়োজন আছে বাঁচার
তাই বেঁচে  আমার মতন তুইও  মন আসন্ন অন্ধকার রাতে।
সারা শহরের জোনাকিদের  সাথে আমার সহবাস
প্রয়োজন আছে আলোর
আমার শহর অন্ধকারে ভুগছে।

আলো  নিভলো তাই আলো জ্বললো আমার শহরে
শহরের আদিমতায় একটা ব্যস্ততার ফিসফিসে সাইরেন,
কেমন একটা আদুরে স্পর্শ তোর।
ফাঁকা ফুটপাতে জ্বলন্ত ল্যাম্প পোস্ট তোর আমার ছায়া
একসাথে পাশপাশি আজ বহুদিন
হেঁটে চলেছে আমাদের শহরে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...