Thursday, December 17, 2015

চলন্তিকা আর বাতাসী

চলন্তিকা আর বাতাসী
................... ঋষি
=================================================

আমি যখনি কাঁদি
চলন্তিকা এগিয়ে ধরে আঁচল।
যখনি আমার হাসতে ইচ্ছে হয়
চলন্তিকা হাসতে থাকে আমার সাথে।
চলন্তিকা তুমি নারী ,আমার ভালোবাসার
কোনো কোরুনা নয় ,এক বুক প্রেম তোমার তরে।

না কবি এমন কাব্য কোরো  না
আমি হাসতে থাকি ,আমার হাসি আমার শব্দের মতন দৃঢ়তায়
হাঁটতে থাকে তোমার হাত ধরে রোমান্টিক সড়কে।
বাতাসে কেমন শীত শীত ভাব
বাতাসী চিত্কার করে  ছুটতে থাকে মেইন রাস্তা ধরে
কিংবা কোনো জানলার গরাদ ধরে করে অপেক্ষা।
বাতাসী তুমি নারী
কিন্তু চলন্তিকা না ,আমার কবিতা না।
চলন্তিকা হাসে বলে কবি আর কাকে কাকে ধারণ করো  তোমার জপমালায়
কবি বাতাসের দিকে অস্ফুট শব্দে কিছু বলে।
ওগুলো কবিতা হতে পারতো,হতে পারতো  গান
কিন্তু চলন্তিকা সবার কবিতা হওয়া হয় না।

আমি যখনি লিখি
চলন্তিকা মুছতে থাকে চোখের জল।
আমার পাতার সোহাগী প্রেমে চলন্তিকা এগিয়ে আসে আমার দিকে
আমি আদর করি তাকে।
ঠিক তখনি শুনতে  পাই  বাতাসী চিত্কার করছে বাঁচাও বাঁচাও
আমার কলমে তখন লাল রঙের কালি। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...