Wednesday, December 23, 2015

এক মুঠো মুক্তি

এক মুঠো মুক্তি
,,,,,,,,,,,,,,,,, ঋষি
=====================================================
আমাকে উজার করে যেদিন তুমি ভাববে
সেদিন শিউলি গাছের তলাটা ঠিক তোমার হৃদয়।
যেদিন তুমি বালিশের অধিকার ছেড়ে আমাকে জড়িয়ে ধরবে স্নেহে
সেদিন তুমুল বৃষ্টি নামবে।
আমার হৃদয়ের জমিতে হাজারো সবুজ রং আর প্রজাপতি
আকাশ ছুঁয়ে তোমাকে আদর বলে ডাকবে।

সব সময়ের পরে
হাজার কাজের ফাঁকে আমার হৃদয়ে আঁকা তোমার গন্ধ।
এক ঝলকের মিষ্টি গন্ধ
ভাসতে থাকা বায়ুমন্ডলে এক স্পর্শিল দিন।
সবটুকু আমার নয়
তোমার স্পর্শ সেদিন থাকবে ব্যান্ডেলের বাঁধে রাখা তুমুল জলস্রোত।
ফুসতে থাকবে
মুক্তি তোমার বুকে।
মুক্তি খোলা আকাশে জলের মতন স্বচ্ছ
মুক্তি নীল আকাশে বাড়িয়ে দেওয়া হাত
তোমার প্রতিক্ষার।

আমাকে প্লাবনে মতন ভাসাবে তুমি যেদিন
সেদিন সারা শহর জুড়ে কোলাহল ,বাস ,ট্রাম বন্ধ।
আমাকে জীবনের মতন আঁকড়াবে যেদিন তুমি
সেদিন মুহূর্তরা সব এক একটা জীবন জন্ম দেবে।
আমাকে হৃদয় বলে ডাকবে যেদিন তুমি
সেদিন আমার কলমে শুধু স্বপ্নের দিনলিপি।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...