Sunday, December 27, 2015

অনুভব (২৫)

অনুভব (২৫)
.................... ঋষি
=============================================
যন্ত্রণা তোর ঠোঁটে গান পাউডারের গন্ধ
তোর বুকে লেগে মৃত্যুর ঘ্রাণ।
সারা শরীর জুড়ে সহস্র চিত্কারের অভিশাপ লেগে শেওলার মতন
অথচ তোর চোখ কত স্থির ,মায়াময়।
মনো মুগ্ধকর আদিম তোর ঘামের গন্ধ ইতিহাসের মতন
স্থির অথচ কতো গভীর তুই

আমার মনে হয় আমি আগুনের প্রেমে তোকে পেতে চাই
শরীর দিয়ে ফিনকি দিয়ে ছোটে বদ রক্ত।
আমার হৃদয় সে যেন পরিত্যক্ত কোনো পোড়া বাড়ি
আর পোড়াবাড়িতে সামাজিক বাস পায়রার বাকুম বাকুম।
আলো ঢোকে না বহুদিন
কোনো সময় স্পর্শ করতে ইচ্ছে করে না তোকে ছাড়া।
কেমন একটা শীত শীত ভাব
ভাঙ্গাচোরা দেওয়ালের প্লাস্টারে স্মৃতির মতন অনুভূতি।
যন্ত্রণা তুই আছিস সেখানে একলা
ঠিক আমার প্রেমিকার মতন।

চোখের জল - ধ্বংস ও সৃষ্টির আকুল আকুতি
তোর বুকে স্ফুরিত অনাবিল আনন্দ যেন অস্পষ্ট রহস্য।
তোমায় ঘিরে মুহুর্মুহু বদলানো অবিরল ঝাপসা দৃষ্টি
রক্তপাতে গলা জড়াজড়ি ও সূর্যাস্তের রঙে লেখা সৃষ্টি।
আমার অনুভবে তুই ,ঠিক জেরক্স কপি
কবিতার মতন।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...