Saturday, December 19, 2015

সময়ের সফরে

সময়ের সফরে
................... ঋষি
========================================
প্রথম থেকে শেষ অবধি মোট ১৭ মিনিট
বাসের শেষ সিটে আমার চেনা এক প্রিয় মুখ।
আমি তাকাচ্ছি ,সেও
কোনো এক ফেলে আসা সকালের শেষ চিঠি।
প্রিয়তম আজি শেষ ,এই মুহুর্তে
কাল থেকে বদলানো রাস্তায় তোমার সফর।

জীবন থেকে দিনগুলো চলে যায়
ঠিক যেমন ছেঁড়া টুকরো টুকরো কাগজ পরে থাকে রাস্তায়।
ইউসলেস কিছুটা সময় ,কিছুটা কালোপিচে গ্রিন স্যিগনাল
অসংখ্য সাজানো ফ্রেমে এলোমেলো মুখ।
বাসটা ব্রেক মারলো তোমার পাশের সিটখানা খালি
খালি অনেকটা মুহুর্তের ভিতর।
বসবো তোমার পাশে ,কিছু বলবে তুমি ,কিছু আমি
কিন্তু কি বলবো।
কি বলা যায়
প্রশ্ন করতে পারি কেমন আছ,কিংবা তুমি।
উত্তর তো জানি
আমরা দুজনেই বেশ আছি সময়ের সফরে।

একটা ফুটপাথে গোৎ মেরে বাসটা দাঁড়ালো
তুমি ছিটকে এলে গায়ে ,বললে প্লিস আমার শাড়িটা।
আমি সরে এলাম ,তুমি নেমে গেলে
তুমি নেমে গেলে  ঠিক ১৭ মিনিট পর আমি একা।
আবার সেদিনকার মতন
আমার জীবন সফরে অজস্র প্রিয় মুখ। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...